তরুণ প্রজন্ম জানে কিভাবে
তন্ত্র-মন্ত্র কিভাবে সৃষ্টি করতে হয়
২০১৩ সালর ফেব্রুয়ারিতে দেশের রাজনীতি, ৭১’ এর যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে
তরুণ প্রজন্মের শাহবাগ চত্বরে প্রতিবাদী অবস্থান এবং বিচার পক্রিয়ায় দেশের আইন ও শাসন
ব্যবস্থার বিরাজমান জটিলতার প্রেক্ষিতে প্রকাশিত সম্পাদকীয়।
ভাষার মাসের ৫ তারিখ কুখ্যাত নরপিচাশ কাদের মোল্লা ওরফে কসাই কাদেরের বিরুদ্ধে
মানবতা বিরাধী যুদ্ধাপরাধী মামলার আনিত হত্যা, ধর্ষণ ও গণহত্যার অভিযোগ প্রমানীত হওয়ার
পরও তাকে মৃত্যুদন্ডাদেশ দেওয়া হল না। কেন দেওয়া হলনা এর জবাব জানতে দেশের বিবেকগুলি
জড়ো হয়েছে স্বেচ্ছায় স্বপ্রণোদিত হয়ে শাহবাগের প্রাজন্ম চত্বরে। লক্ষ কণ্ঠের বজ্র শ্লোগনে
দেশের কোটি কোটি স্তব্ধ প্রাণে প্রাণে তরুণ প্রজন্ম জ্বালিয়ে দিয়েছে স্বর্গীয় চেতনার
প্রদীপ। বাঙ্গালীর একুশে’র পক্ষ থেকে আমরা নিষ্পাপ তরুণদের এই পবিত্র লক্ষ্যের আন্দোলনের
প্রতি স্যালুট করি এবং সংহতি জানিয়ে বলতে চাই, “এই জাগরণের ফসল কোনো রাজনৈতিক দলের
নয়, এই জাগরণ কোনো গোষ্ঠীর নয়, এই জাগরণ বাঙালির, নিরেট খাঁটি বাঙালির যা বায়ান্নে
জেগে উঠেছিল মাতৃভাষা রক্ষার এমনই এক স্বর্গীয় দাবিতে।”
আজও আমারা যদি ৭১’ এর মানবতাবিরোধী খুনি, লুটেরা, শুয়রদের পর্যাপ্ত স্বাক্ষী-প্রমাণ
থাকা সত্ত্বেও আইনের মাধ্যমে ফাঁসি কার্যকর করতে সক্ষম না হই তাহরে বলতেই হবে বায়ান্নের
ভাষা শহীদ ও একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধের লক্ষ শহীদের আদর্শ ও মায়ের সম্ভ্রম রক্ষা
করার যোগ্যতা আমরা ধারণ করি না। আজও আমাদের বুঝানো হচ্ছে এই দেশের শাসন ব্যবস্থায় আইন
নাকি আইনের গতিতে চলে। তাই নাকি? হুম-হা-হা-হা-হা! আমরা ১৫ আগস্টের পরবর্তী এই দেশের
আইনকে আইনের গতিতে চলতে দেখেছি। জাতীয় চার নেতাকে রাষ্ট্রীয় নিরাপত্তা হেফাজতে খুন
করার আইনের শাসন দেখেছি। দেশ প্রেমিক বীর মুক্তিযোদ্ধা কর্ণেল তাহেরের ফাঁসিতে আইনের
শাসন দেখেছি। খালকাটা সিপাহী নেতা জিয়ার শাসনামলে দেশ প্রেমিক প্রতিবাদী সামরিক অফিসারদের
দেশের মাটি থেকে চিরতরে সরিয়ে ফেলার আইনের শাসান দেখেছি। বহুরূপী প্রেমিক পুরুষ এরশাদের
বেহায়াপনা, গুন্ডা, পান্ডাদের পৃষ্ঠপোষকতা আর ছাত্র নিধনের মাধ্যমেও এই দেশে আইনের
শাসন দেখেছ। খালেদার চিরল দাঁতে হাসির ফাঁকে একাত্তরের মানবতাবিরোধী কুখ্যাত যুদ্ধাপরাধী,
খুনী ও গণধর্ষণকারীদের মুখেও আইনী ক্ষমতা বলে ধর্মের কিচ্চা শুনেছি। হুম-হা-হা-হা-হা।
শুধু তাই নয়, বেগম জিয়ার চোখের বেওয়া ছেচে পার্লার শিল্পীদের আঁকা চেহারার জৌলুসে
একাত্তরের নিরপিচাশদের হাতে মহান স্বাধীনতার পবিত্র পতাকা কলংকিত হতে দেখেছি। এদেশের
নিরাপত্তাহীন কোটি কোটি মানুষের বুকের উপর দিয়ে আইন হাতে নিয়ে হেটে বেড়াতে দেখেছি।
“ক্রস ফায়ার” এর অনুদান নিয়ে নির্বিচারে মানুষ হত্যা করার আইনের শাসনও দেখেছি। এখন যখন মানবতাবিরোধী কুখ্যাত
যুদ্ধাপরাধী খুনি, দেশের মা-বোনদের ধর্ষণকারীদের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণীত হয়েছে
তখন বলা হচ্ছে আমরা নাকি আইনী জটিলতার প্যাঁচে ফাইস্যা গেছি। হুম-হা-হা-হা-হা।
আইনের শাসন ও বিচার কথাটিকে আজ এমন এক ভাবে উপস্থাপন করা হয়েছে দেখে শুনে মনে
হচ্ছে আইনের স্বভাব চরিত্র বড় বেশী বয়স্ক হয়ে গেছে। কিন্তু আজকের প্রজন্ম চত্বরের নিদ্রাহীন
নতুন প্রজন্মদের আইনকে বাটা জুতার দোকানের এক দামের কোনো ফর্দ বলে আর বুঝানো যাবে না।
এই তরুণ প্রজন্ম আইন চিনে, চিনে আইনের শাসন। আজকের তরুণ সমাজের প্রজন্ম চত্বরে সূচিত
প্রতিবাদী সমাবেশ কোনো রাজনৈতিক দলের ভাড়া করা দালাল জামায়েত নয়, তারা জাতি গড়ার কারিগর।
তারা জানে গণতন্ত্র কাকে বলে। আরো জানে এই তন্ত্র-মন্ত্র কিভাবে সৃষ্টি করতে হয়।
তাই চলমান সরকারকে বলছি, সাবধান হয়ে যান, জাগ্রত জনতা এখনও আস্থা হারায় নাই।
আস্থা হারালে কি হবে ? কাজীদা’র কণ্ঠেই বলছি শুনুন, -“গাজনের বাজনা বাজা! কে মালিক
? কে সে রাজা ? কে দেয় সাজা ! মুক্ত স্বাধীন সত্য কেরে? হা হা হা পায় যে হাসি, ভগবান
পরবে ফাঁসি ? সর্বনাশী….”
রাষ্ট্রের
সমস্ত নাগরিক সরকারি, বেসরকারি অথবা রাষ্ট্রের নীতি নির্ধারক যেই হোক না কেন এবং ধর্ম,
পেশা, কর্ম যে স্তরে যাই হোক না কেন এর প্রধান ভিত্তি হতে হবে দেশপ্রেম, দায়িত্ববোধ
এবং কর্ম; দেশ প্রেম যেখানে নেই সেখানে কোনো কমের্ দেশের প্রতি দায়িত্ববোধ থাকতে পারে
না এবং যেখানে দেশ প্রেম থাকবে যাবতীয় দায়িত্ববোধ থাকবেই।
নিঃসন্দেহে
দেশের বর্তমান পরিস্থিতি স্বস্থিকর এবং শান্তিপূর্ণ তবে দেশের এহেন পরিস্থিতির সবচেয়ে
অশনি যে বার্তাটি বরাবরই বাস্তবে প্রাণীত সেটি হল এই অবস্থায় মানুষ অলস হয়ে ওঠে, রাষ্ট্রের
নাগরিক সেবায় জনগণ হয়রানীর স্বীকার হয় এবং দেশের দুর্নীতির পরিমাণ মাত্রতিরিক্ত হারে
বৃদ্ধি পায়। সমাজ পতিরা গতানুগতিক প্রবাহের তাবেদারী করতে করতে দেশের মুক্তিকামী মানুষের
শান্তি, মুক্তি ও স্বাধীনতার উঁচু মাথার গৌরবকে খুঁইয়ে ফতুর হয়ে বসে।
‘বাঙ্গালীর
একুশে’র যাত্রার সূচনায় বলেছিলাম, সব বাঁধা নির্ভয়ে পিছু ফেলে; অদম্য সাহস আর প্রবল
সংগ্রামে আমরা এগিয়ে যাবই শাশ্বত মুক্তির পানে, তাইতো নেমেছি –‘যোগ্য নীতি ও নেতৃত্বের
সন্ধানে’। সন্ধানের সময়টা হল একুশ শতক, পরিচয়টা জাতে বাঙ্গালী আর তাগিদটা বায়ান্নের
অমর একুশে। আত্মবিকাশে মৃত্যুটা নিশ্চিত জেনেও মাথা উঁচু করে পথ চলে যে, তাদেরই নাম
বাঙ্গালীর একুশে। -মৃত্যুর হাত থেকে পালিয়ে বেঁচে গেছে কে কবে? কুকর্ম বা সুকর্ম কোনো
কর্মের দ্বারাই মৃত্যুর হাত থেকে পালিয়ে বাঁচা সম্ভব নয়, তবে দেশ-জাতি ও মানব সভ্যতার
কল্যাণে এবং বিকাশে মাথা উঁচু করে যারা পাথ চলেছে এবং বিকাশের নতুন মত ও পথ সৃষ্টি
করতে গিয়ে মৃত্যুবরণ করেছে মৃত্যু নিজেই তাদের কাছে পরাজিত হয়েছে।
অবক্ষয়
এবং ক্ষয়রোগ বাসা বেধেছে আমাদের নেতাদের স্বভাব চরিত্র ও কর্মে। যে ভাব-ধারায় আমরা
চলছি বা চালিত হচ্ছি তা একটি হিংসাত্মক গন্ডির মধ্যে গুর পাকে আবদ্ধ। কি বলছেন আমাদের
নেত্রীরা, কি বলছেন আমাদের নেতারা, কি বলছেন আমাদের বুদ্ধিজীবীরা, কি বলছেন আমাদের
মাওলানা সাহেবেরা ? যে কথাটা যৌক্তিকভাবে স্বাভাবিক কণ্ঠে শান্ত ও দৃঢ় ভাবে বলা যায়
সে কথাটি ‘চিক্কুর পাইড়া, গালা ফাটাইয়া বলার মানেটা কি?’ আরামে হেরামে বসবাস করে সোনার থালা বাসন চামচে খেয়ে
পড়ে দেশের অধিকর বঞ্চিত বৈষম্যের স্বীকার মানুষের সামনে চিক্কুর পাইড়া যারা বাংলা ভাষায় হররোজ গলা ফাটাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই,
সোনার চামচ মুখে নিয়ে আমাদের এই মায়ের ভাষাটার স্বাধীনতা আসেনি, এই দেশটারও জন্ম হয়নি।
দেশটাকে গড়তে হলেও সোনার চামচ মুখে নিয়ে আরাম হেরামে বসবাস করে গড়া যাবে না। এর জন্য
দরকার দেশপ্রেম, দায়িত্ববোধ এবং কর্মের।
মুক্তির
চেতনা যখন মানুষ হারিয়ে ফেলে, যা শান্তির জন্য যুদ্ধ করে অর্জন করতে হয়। জল্পনা-কল্পনা
যখন প্রয়োগ রূপে শ্রমের কাছে আর ফিরে আসে না, ধন উৎপাদনে পরিচালক গোষ্ঠী এবং শাসন পরিচালনায়
শাসক গোষ্ঠী যখন স্রেফ অপসর পুষ্ট ভোগী শ্রেণিতে পরিণত হয়, তখনই সামাজিক হয়রানি, অর্থনৈতিক
বৈষম্য, রাজনৈতিক অবক্ষয় এবং সার্বিকভাবে দেশপ্রেমে দায়হীনতা দেখা দেয়। আর এই ভাবেই
একটি দেশ একটি জাতি ধ্বংসের কবর খুড়তে থাকে। চাপা পড়ে অধীনতার, পরাধীনতার রাহুগ্রাসে।
আমরা শান্তিময় সমৃদ্ধশালী একটি বাংলাদেশ গড়তে চাই, যেখানে অভাব থাকবে না, অবিচার থাকবে
না, দুর্নীতি থাকবে না, বৈষম্য থাকবে না। এরকম একটা অবস্থান গড়ে তুলার জন্য সবাইকেই
কিছু না কিছু ত্যাগ স্বীকার করতে হবে, প্রয়োজনে যুদ্ধ করতে হবে। এই যুদ্ধের নামই মুক্তির
যুদ্ধ। এই যুদ্ধ আমাদের চালিয়ে যেতেই হবে।
No comments:
Post a Comment